পাইলিং কি? ইঞ্জিনিয়ারিং ফিল্ডে একটি বিল্ডিং বা স্থাপনার জন্য পাইলিং কতটা জরুরী? পাইল কত প্রকার ও কি কি? বিস্তারিত আলোচনা।

* পাইল কি?
* প্রয়োজনীয় ভারবহন ক্ষমতা সম্পন্ন স্তরের গভীরতা বেশি অথবা ভূ-পৃষ্ঠ অত্যাধিক ঢাল বিশিষ্ট হলে যে কাঠামো প্রদান করা হয় তাকে পাইল বলে। প্রকৌশল বা ইঞ্জিনিয়ারিং কাজে বিল্ডিং বা দালান এমনকি যে কোন দীর্ঘস্থায়ী কাঠামোর ভবিষ্যৎ নিরাপত্তার জন্য পাইলিং অত্যন্ত জরুরী।
 
‘‘পাইলিং’ হচ্ছে বিল্ডিং বা স্থাপনার এক ধরনের ফাউন্ডেশন যা স্থাপনার নিচে মাটির গভীরে লোড স্থানান্তর করে স্থাপনাকে দৃঢ় ভিত্তি প্রদান করে। এটা সাধারণত করা হয়ে থাকে যেসব জমিতে মাটির ভারবহন ক্ষমতা কম কিন্তু স্থাপনাটি বহুতল ভিত্তিক। এটাকে স্থাপনার কলামের সাথে তুলনা করা যায় যা মাটির গভীরে স্থাপিত হয়। যেখানে স্প্রেড ফুটিং এর জন্য প্রয়োজনীয় গভীরতা পাওয়া যায় না, সেখানে পাইল ভিত্তি প্রদান করা হয়। যেমনঃ সংকোচনশীল মাটি, জলাবদ্ধ মাটি, ভরাটকৃত মাটি, বিল্ডিং, ব্রীজের পায়ার , ডক্স ইত্যাদি।

* বাংলাদেশে প্রচলিত দুই ধরণের পাইলের কাজ করা হয়।
১। প্রি-কাষ্ট পাইল (Pre-cast pile) 
২। কাষ্ট ইন সিটু পাইল (Cast in situ pile)।
* প্রি-কাষ্ট পাইল (Pre-cast pile)- এই পাইল পূর্বেই নকশা অনুযায়ী ঢালাই করা হয় এবং পরবর্তীতে লে-আউট অনুযোগী পাইলের উপর বল প্রয়াগ করে স্থাপন করা হয়। এটি আকারে গোলাকার অথবা বর্গাকার হয়ে থাকে। এর পার্শ্ব কভারিং ৫০-৭৫ মিমি।
 
                               ছবিঃ প্রি-কাষ্ট পাইল (Pre-cast pile)
 
* কাষ্ট ইন সিটু পাইল (Cast in situ pile)- এই পাইলটি প্রথমে নকশার লে-আউট অনুযায়ী বোরিং করে তারপর লোহার খাঁচা ঢুকানোর পর ঢালাই করে নির্মান করা হয়। এর আকার সব সময় গোলাকার হয়ে থাকে। এর পার্শ্ব কভারিং ৭৫ মিমি।
বাংলাদেশে কাষ্ট ইন সিটু পাইলের প্রচলন সবচেয়ে বেশি। কারন এটি খুব সহজে যেখানে সেখানে নির্মাণ করা যায়।
এস্টিমেটঃ কাষ্ট ইন সিটু পাইল…
পাইলের ভিতরকার রিংয়ের মাপ নির্নয় করার সুত্রঃ πD (এখানে D= পার্শ্ব কভারিং, স্পাইরাল এবং মূল রডয়ের ব্যাস বাদ দিয়ে যা থাকবে)
স্পাইরাল এর দৈর্ঘ্য নির্ণয় করার সূত্রঃ πDH/S. (এখানে D= পার্শ্ব কভারিং (-) পাইলের ব্যাস, H= পাইলের উচ্চতা এবং S= স্পাইরাল এর পাশাপাশি দূরত্ব)
 
                                 ছবিঃ
কাষ্ট ইন সিটু পাইল (Cast in situ pile)।
 
* পাইলের কাজ কি?
* কাঠামোর লোডকে স্থানান্তর করাই পাইলের প্রধান কাজ।যেখানে মাটির ভারবহন ক্ষমতা কম সেখানে পাইলের মাধ্যমে কাঠামোর লোডকে ভারবহন ক্ষমতা স্তরের উপর ছড়িয়ে দেওয়া হয়।
* নির্মাণ সামগ্রী অনুযায়ী পাইল কত প্রকার?
* ৫ প্রকার। যথাঃ ১. টিম্বার পাইল (Timber pile) ২. কংক্রিট পাইল (Concrete pile) ৩. কম্পোজিট পাইল (Composite pile) ৪. স্ট্রিল পাইল (Steel pile) ৫. স্যান্ড পাইল (Sand pile)।
* প্রি-কাস্ট পাইল (Pre-cast pile) কাকে বলে?
* কার্যস্থল থেকে দূরে সুবিধা মত স্থানে ঢালাই করে যে পাইল তৈরি করা হয় তাকে প্রি-কাস্ট পাইল (Pre-cast pile) বলে।
* কাস্ট ইন সিটু পাইল (Cast in situ pile) কাকে বলে?
* নির্দিষ্ট গভীরতা পর্যন্ত গর্ত খনন করে স্ব-স্থানে ঢালাই করে যে পাইল তৈরি করা হয় তাকে কাস্ট ইন সিটু পাইল (Cast in situ pile) বলে।
* পাইল ক্যাপ কাকে বলে?
* পাইল ও মূল বুনিয়াদের সংযোগ স্থলে যে কাঠামো তৈরি করা হয় তাকে পাইল ক্যাপ বলে।
* পাইলে ক্যাপ কেন দেয়া হয়?
* পাইলের মাথা মূল ভিত্তির মধ্যে প্রবেশ করিয়ে দেয়া প্রয়োজন। তা না হলে ভিত্তির সরণ তথা অসম বসন হতে পারে। তাই  পাইলে ক্যাপ দেয়া হয়। 
 
                                     চিত্রঃ পাইল এ ক্যাপ বসানো।

* পাইলের মাথা ভাঙ্গা হয় কেন?
* ২টি কারণে পাইলের মাথা ভাঙ্গা হয়। যথাঃ ১. কংক্রিট ঢালাইকালে পাইলের নিচে কাদা পাম্পিং সিস্টেমে উপরে উঠে আসে। এই কাদা কংক্রিটকে দূর্বল করে। এই দূর্বল কংক্রিটকে সরানোর জন্য পাইলের মাথা ভাঙ্গা হয়। ২. কাঠামোর পাইল ভিত্তির সাথে সংযোগ করার জন্য।
 
 
ছবিঃ পাইল এর মাথা ভাঙ্গা।
* পাইল বসানোর পদ্ধতি গুলো কি কি?
* পাইলকে সাধারণত ৪ পদ্ধতিতে বসানো হয়। যথাঃ ১. ড্রপ হ্যামার দ্বারা ২. স্ট্রিম হ্যামার দ্বারা ৩. ওয়াটার জেট দ্বারা ৪. বোরিং এর মাধ্যমে।
* পাইলের কাজে কয়েকটি যন্ত্রের নাম কি?
* রিক বা ত্রিপায়া, চিজেল, ট্রিমি পাইপ, নজেল, কেজিং, ড্রিলিং পাইপ, বাকেট, ফানেল, উইঞ্জ মেশিন ইত্যাদি। পাইলের ক্লিয়ার কভার সাধারণত ৩" হয়ে থাকে। 
 
 
ছবিঃ ড্রপ হ্যামার পদ্ধতিতে পাইল।
ছবিঃ স্ট্রিম হ্যামার পদ্ধতিতে পাইল।
 
ছবিঃ ওয়াটার জেট পদ্ধতিতে পাইল।
ছবিঃ বোরিং পদ্ধতিতে পাইল।
 

 







.....
Previous Post Next Post
atOptions = { 'key' : 'ff715ba50c059c742bfea5af35b4aa55', 'format' : 'iframe', 'height' : 50, 'width' : 320, 'params' : {} };