কংক্রিটের শক্তি নির্ণয়ে কি কি পরীক্ষা করা হয়? বিযুক্তিকরণ (Segregation) বলতে কি বুঝায়? পানি ক্ষরণ বা পানিস্রাবী (Bleeding) কি?

* কংক্রিটের শক্তি নির্ণয়ে কি কি পরীক্ষা করা হয়?
* কংক্রিটের শক্তি নির্ণয়ে নিম্ন লিখিত পরীক্ষা সমূহ করা হয়ঃ
(ক) চাপ শক্তি পরীক্ষা (Concrete compressive strength test)
এই পরীক্ষা করার জন্য ১৫সেমি x ১৫ সেমি x ১৫সেমি x ১৫ সেমি x ১৫সেমি মাপের ঘনক ও ১৫ সেমি ব্যাস ও ৩০ সেমি উচ্চতার সিলিন্ডার ব্যবহার করা হয়।
(খ) নতি পরীক্ষা (The concrete slump test)
 এই পরীক্ষা করার জন্য কোণক ব্যবহৃত হয় যাহার উপরের ব্যাস ১০ সেমি, নিচের ব্যাস ২০ সেমি এবং উচ্চতা ৩০ সেমি এবং এর আকৃতি হয় ফ্রাষ্টাম আকৃতির কোণক এর মত। 
(গ) টান শক্তি পরীক্ষা (Tensile strength test of concrete)
এই পরীক্ষা কংক্রিটের প্রসার্য পরীক্ষা মূল্যায়নের একটি পরোক্ষ উপায়। এই পরীক্ষায়, একটি প্রমিত নলাকার টান শক্তি পরীক্ষায় নমুনা আনুভূমিকভাবে স্থাপন করা হয়, এবং বল প্রয়োগ করা হয় সিলিন্ডারের উপর রেডিয়ালিভাবে পৃষ্ঠের উপর যা তার ব্যাস বরাবর নমুনায় একটি উল্লম্ব ফাটল সৃষ্টি করে।

* ‍বিযুক্তিকরণ বলতে কি বুঝায়? (Segregation)
* সদ্য মিশ্রিত কংক্রিট এর উপাদান সমূহ পৃথক হয়ে যাওয়াকে বিযুক্তিকরণ (Segregation) বলে। কংক্রিট বহনে অতিরিক্ত ঝাঁকুনি সৃষ্টি বা বেশি উঁচু হতে কংক্রিট নিক্ষেপ করলে বিযুক্তিকরণ ঘটতে পারে। 
* পানি ক্ষরণ বা পানিস্রাবী (Bleeding) কি?
* সদ্য ঢালাইকৃত কংক্রিটের উপর পানি কণা বা গা বেয়ে চুইয়ে পড়াকে পানি ক্ষরণ বলে। মিশ্রণের পদার্থ সমূহ কমপ্যাক্ট করার সময় পানি ধরে রাখতে না পারলে পানি ক্ষরণ ঘটে। এরফলে কংক্রিট ছিদ্রযুক্ত ও দুর্বল হয়ে পড়ে।  





Previous Post Next Post
atOptions = { 'key' : 'ff715ba50c059c742bfea5af35b4aa55', 'format' : 'iframe', 'height' : 50, 'width' : 320, 'params' : {} };