আসছে......“ই-মাটি”

 

আসছে ‌‘ই-মাটি’

আসছে ‌‘ই-মাটি’
এবার ইলেক্ট্রনিক মাটি আনার ঘোষণা দিয়েছেন বিজ্ঞানীরা। এই ইলেকট্রনিক সয়েল নিয়ে জোর গবেষণা চলছে।এরই মধ্যে সুইডেনের লিংকোপিং বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা মাটি বিহীন চাষের জন্য একটি বৈদ্যুতিক পরিবাহীর মাধ্যমে কৃত্রিম মাটি তৈরি করেছেন। সেলুলোজ বায়োপলিমারের সঙ্গে পিইডিওটি নামের পরিবাহী মিশিয়ে কৃত্রিম এ মাটি তৈরি করা হয়েছে।

হাইড্রোপনিক্স নামে পরিচিত এ পদ্ধতির মাধ্যমে কম শক্তির বৈদ্যুতিক উৎসের সঙ্গে ই-মাটিকে যুক্ত করে মাটির চিরায়ত রূপ বদলে ফেলেছেন গবেষকরা। গবেষণাগারে তৈরি এই ই-মাটিতে পরীক্ষামূলকভাবে বার্লি চারা রোপণ করার পর প্রায় ৫০ শতাংশ চারাই বড় হয়েছে।গবেষকদের দাবি, মাটির মাধ্যমে বৈদ্যুতিকভাবে উদ্দীপ্ত করা হয় বলে চারার বৃদ্ধি ভালো। ই-মাটি নিয়ে এরই মধ্যে প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

লিংকোপিং ইউনিভার্সিটির জৈব ইলেকট্রনিকস ল্যাবরেটরির বিজ্ঞানী এলেনি স্ট্যাভরিনিডো বলেন, এ ধরনের চাষাবাদে হাইড্রোপনিক স্তর হিসেবে ধানের তুষ, বালু, বেলে পাথরসহ নানা কিছু ব্যবহার করা হয়। মাটির বিকল্প হিসেবে এসব স্তরে গাছের শিকড় বিকশিত হয়। ই-সয়েল পদ্ধতিতে বৈদ্যুতিক পরিবাহীর মাধ্যমে হাইড্রোপনিক্স চাষাবাদের বিশেষ সুযোগ তৈরি হয়েছে।

 সূত্রঃ দৈনিক বাংলাদেশ প্রতিদিন।

 

Previous Post Next Post
atOptions = { 'key' : 'ff715ba50c059c742bfea5af35b4aa55', 'format' : 'iframe', 'height' : 50, 'width' : 320, 'params' : {} };